মেনু নির্বাচন করুন
পাতা

অফিস সম্পর্কিত

প্রতিটি উপজেলায় একটি করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। ৮০শয্যা বিশিষ্ট দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এর আওতাধীন ও জেলার সিভিল সার্জনের অধীন পরিচালিত।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধিনে শিশুসহ সকল জনগোষ্ঠীর মৃত্যুর হার ও রোগে ভোগার হার কমানো, গর্ভাবস্থা এবং প্রসব জনিত কারণেমাতৃ স্বাস্থ্য-এর ক্ষতি রোধের লক্ষে যে  সকল কাজগুলো / কর্মসূচীগুলো বাস্তবায়িত হয়  সে গুলোর মুখ্য উদ্দেশ্য হল

 রোগ নিরাময় বা চিকিৎসা সেবা

 রোগ নিয়ন্ত্রণ বা রোগ প্রতিরোধ

নিরাপদ গর্ভাবস্থা এবং নিরাপদ প্রসব নিশ্চিত করে মাতৃ স্বাস্থ্য রক্ষা করা।

এলাকাতে প্রকোপ আছে এরূপ সকল সংক্রামক রোগ যেমন ডাইরিয়া,যক্ষ্মা, এইডস, এ আর আই, সোয়াইন ফ্লু, বার্ড ফ্লু কালাজ্বর ইত্যাদি,  নিয়ন্ত্রণের জন্য স্বতন্ত্র নীতিমালা অনুসরণকরে পুরো বছর নিদিষ্ট এবং স্বতন্ত্র কার্যাদি সম্পন্ন করা হয়,  এর মধ্যে উল্লেখ্য ম্যালেরিয়া নিয়ন্ত্রণের জন্যে জনগণকে কীটনাশকে চুবানো মশারী দেয়া হয় এবং জনগণের মশারি কীটনাশকে চুবিয়ে দেয়া হয়। পোলিও নিরমুলের জন্য প্রতি বছর ১ বার দুই রাউন্ড সকল ০-৫৯ মাসের শিশুকে পোলিও টিকা খাওয়ানো হয়। এরুপ সকল সংক্রামক রোগ গুলোর জন্য ভিন্ন ভিন্ন  কর্মসূচী সম্পন্ন করা হয় উপাজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধীনে। 

শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, অপুষ্টি জনিত অন্ধত্ত রোধের জন্য ৯মাস-৫৯মাসের সকল শিশুকে ভিটামিন -এ খাওয়ানো হয়। ইহা ছাড়াও অভ্যাস পরিবর্তনের মাধ্যমে ভালো থাকার জন্য নিয়মতান্ত্রিকভাবে স্বাস্থ্য শিক্ষা দেয়া হয়।

ছবি



Share with :
Facebook Twitter